ওয়েব ডিজাইন ও আউট সোর্সিং এর উপর কর্মশালা অনুষ্ঠিত

 

এস.এম. তরুন : ফরিদপুর ওয়েব ডিজাইন ও আউট সোর্সিং এর উপর কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বিকাল ৪টায় ফরিদপুর শহরের বারী প্লাজার ৪র্থ তলায় ফ্রিল্যান্সার এসোসিয়েশনের উদ্যোগে কর্মশালার আয়োজন করা হয়। জেলার ৭০জন আগ্রহী ছেলে মেয়েরা ওয়েব ডিজাইন সর্ম্পকিত প্রশিক্ষনে অংশ নেয়। এছাড়া ইন্টারনেটের মাধ্যমে উপার্জন করার সঠিক উপায় নিয়েও আলোচনা করা হয়।

প্রোজেক্টরের মাধ্যমে এইচটিএমল, সিএসএস দিয়ে কিভাবে ওয়েব সাইট ডিজাইন করা যায় সে সম্পর্কিত বিষয় নিয়ে প্রশিক্ষনে দেখানো হয়। ৩ ঘন্টাব্যাপী কর্মশালায় জেলা শাখার ফ্রিল্যান্সার এসোসিয়েশনের সভাপতি আরিফুল ইসলাম তনু এবং ডেফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির এ্যাসিটেন্ট আইটি কর্মকর্তা এহসানুল হক মুন্না ওয়েব ডিজাইন ও আউট সোর্সিং এই উপর প্রশিক্ষন দেন। এসময় উপস্থিত ছিলেন ফরিদপুর ফ্রিল্যান্সার এসোসিয়েশনের সাধারন সম্পাদক মো: মাসুদ হোসেন, যুগ্ন সাধারন সম্পাদক এস.এম. তরুন, প্রচার সম্পাদক সুজন পাল।

কর্মশালা শেষে ্উপস্থিত প্রশিক্ষানার্থীরা দাবী জানান, আগামীতে যেন আউট সোর্সি্সংহ কম্পিউটারের বিভিন্ন বিষয়ের উপর দিনব্যাপী প্রশিক্ষনের ব্যবস্থা করা হয়।ফরিদপুর ন্যাশনাল পলিটেকনিক ইন্সটিটিউটের কম্পিউটার শিক্ষক বায়েজিদ আহমেদ বলেন, জেলার অনেক আগ্রহী ছেলে মেয়েরা আছেন যারা ফ্রিল্যান্সার হতে চায় তাদের জন্য এই উদ্যোগ অনেক বেশি সহায়ক।

অন-লাইন পত্রিকা ফাস্ট বিডি ২৪ এর কর্মকর্তা শেখ ফয়েজ আহমেদ বলেন, ওয়েব ডিজাইন সম্পর্কিত ধারনা নিতেই আমি এই কর্মশালায় এসেছি। ওয়েব ডিজাইন একটি বড় মাপের প্রোগ্রাম তাই আগামীতে যদি দীর্ঘমেয়াদী প্রশিক্ষনের ব্যবস্থা করা হয় তাহলে আমাদের জন্য আরো ভাল হবে।

সাইবার নেট কম্পিউটারের পরিচালক ও জেলা শাখার ফ্রিল্যান্সার এসোসিয়েশনের যুগ্ন সাধারন সম্পাদক এস.এম. তরুন বলেন, শিক্ষিত যুবকদেরকে প্রশিক্ষনের মাধ্যমে ফ্রিল্যান্সার তৈরী করে অর্থনৈতিক উন্নয়ন ঘটনা সম্ভব। তবে এক্ষেত্রে সরকারী ও বে-সরকারী সকলের সহযোগীতা পেলে অদক্ষ লোকদেরকে দক্ষ ফ্রিল্যান্সার হিসাবে গড়ে তোলা কোন কঠিন কাজ নয়। তাই ডাটা এন্ট্রি, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, এসইও’ সহ বিভিন্ন বিষয়ের উপর দক্ষতা থাকলে যে কেউ ইন্টারনেটের মাধ্যমে ঘরে বসে আয় করতে পারবে।

ফরিদপুর ফ্রিল্যান্সার এসোসিয়েশনের সাধারন সম্পাদক মাসুদ হোসেন জানান, সকলের ব্যাপক আগ্রহের ভিত্তিতেই আমাদের এসোসিয়েশনের পক্ষ থেকে আগামীতে এধরনের কর্মশালা যাতে অব্যাহত থাকে সেবিষয়ে কিছু কর্মপরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এখন সকলের সহযোগীতা ও আগ্রহ থাকলে পরবর্তীতে আরো ভাল কিছু প্রশিক্ষনের ব্যবস্থা করতে পারব।

 

প্রকাশক:ওয়াহিদ সোহেল। সম্পাদক : আরিফ ইসলাম। নির্বাহী সম্পাদক : রাজিব খান।
বার্তা সম্পাদক : ইবনে সৈয়দ পিন্টু
যোগাযোগ : ১০৭/১, কাকরাইল, ঢাকা-১২১৭।
ফোন : ০১৭১১-১৩৪৮৩৩। ইমেইল : amarfaridpur@gmail.com
ফেসবুক পেজ : www.facebook.com/AmarFaridpurNewspaper